আজ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৪ঠা মে, ২০২৪ ইং

গাইবান্ধা কারিগরি প্রশিক্ষন কেন্দ্র এখন দূর্নিতির প্রশিক্ষন কেন্দ্রে পরিনত

বিশেষ প্রতিনিধি: ২০১৬ সালের অক্টোবর মাসে গাইবান্ধা সদর উপজেলার খোলাহাটি ইউনিয়নে ২ একর জমির উপর প্রতিষ্ঠিত হয় গাইবান্ধা কারিগরি প্রশিক্ষন কেন্দ্র। শুরু থেকে ২০২০ সালের আগষ্ট পর্যন্ত প্রতিষ্ঠান টিতে যেমন জেলার অসংখ্য মানুষের কর্মসংস্থান হয়েছিল তেমনি বেশ সুনামের সাথেই পরিচালিত হয়ে আসছিল।

তবে ২০২০ সালের তৎকালীন অধ্যক্ষ্য আতিকুর রহমানের বদলী জনিত কারনে গাইবান্ধা কারিগরি প্রশিক্ষন কেন্দ্রে নতুন অধ্যক্ষ্য হিসেবে যোগদান করেন আব্দুর রহিম।

এর পর থেকেই শুরু হয় গাইবান্ধা কারিগরি প্রশিক্ষন কেন্দ্র কে দূর্নিতির আখড়ায় পরিনত করার মহড়া। হেন কোন দূর্নিতি নেই যা করছে না এই অধ্যক্ষ্য।

যোগদান করার পর থেকে  বিভিন্ন প্রকল্পে নিয়োগ বানিজ্য সহ বিভিন্ন ভাবে সরকারী অর্থ লোপাটকারী  এই দুর্নিতিবাজ অধ্যক্ষ সর্বশেষ গত ১২ ই মার্চ সেফ প্রকল্পের নিয়োগ পরিক্ষায় প্রতক্ষ্য ভাবে  হাসিনা খাতুন নামের  একজন পরীক্ষার্থিকে সহযোগিতা করে আবার আলোচনার কেন্দ্র বিন্দুতে পরিনত হয়েছে।

জানাযায়, গাইবান্ধা কারিগরি প্রশিক্ষন কেন্দ্রে আইটি সার্পোট সার্ভিসের জন্য ১ জন এবং সুইং মেশিন অপারেটর পদে ১জন করে  নিয়োগের  নিমিত্তে  গত ১ লা মার্চ একটি জাতীয় এবং একটি স্থানীয় পত্রিকায়  বিজ্ঞাপন দেয়া হয়। এই পদ দুটির বিপরীতে আবেদন জমা দেবার শেষ তারিখ ছিল ১০ মার্চ।  উক্ত  তারিখ পর্যন্ত একটি পদের বিপরীতে ৯ জন এবং অন্য একটির বিপরীতে ৪ জন প্রার্থী আবেদন করেছিল।

অথচ পরীক্ষার পূর্ব রাত ১১মার্চ রাত ৮ থেকে রাত ১১ টা ৫১ মিনিট পর্যন্ত অধ্যক্ষ্য আব্দুর রহীম সেই আলোচিত পরীক্ষার্থী হাসিনা খাতুন সহ  তার নিজ কক্ষে  প্রশ্ন পত্র ফাস করে দেয়া সহ  দীর্ঘ সময় অতিবাহীত করেন। শুধু তাই নয় হাসিনা খাতুনের আবেদনে কিছু ত্রুটি থাকায় সময় অতিবাহীত হবার পরও ঐ রাতেই কম্পিউটার অপারেটর মারফতে সেটিও সংশোধন করেন অধ্যক্ষ্য আব্দুর রহীম।

এ বিষয়ে সংবাদ কর্মিরা অধ্যক্ষ্য আব্দুর রহিমের কাছে বিষয়টি জানতে চাইলে তিনি রাতে ত্রুটি পূর্ন কাগজ সংশোধনের বিষয়টি ক্যামেরার সামনে স্বীকার করলেও  অন্য বিষয় গুলো সু-কৌশলে এড়িয়ে যান। এর পরও সাংবাদিকরা উক্ত সময়ের (১১মার্চ রাত ৮ থেকে রাত ১১ টা ৫১ মিনিট পর্যন্ত) সিসি টিভি ফুটেজ দেখতে চাইলে তা দেখাতে অস্বীকার করেন।

সুত্র মতে আরো জানা যায় এই প্রতিষ্ঠানের অটোমোটিভ শাখার শিক্ষক ইব্রাহীম এবং অধ্যক্ষ্যের বাড়ি একই এলাকায় হবার সুবাদে অপরাধের দোসর হিসেবে কাজে লাগানো হচ্ছে এই ইব্রাহীম কে, এবং সে কারনেই ১২ মার্চের উক্ত পরিক্ষার নিয়োগ কমিটিতে না থাকা সত্বেও ইব্রাহীম কে শুধু মাত্র হাসিনা খাতুন কে সাহায্য করার জন্য ভাইভা বোর্ডে রাখেন এই অধ্যক্ষ্য।

এই বির্তকিত পরীক্ষার্থী হাসিনা খাতুন এই প্রতিষ্ঠানে দীর্ঘদিন থেকে অতিথি প্রশিক্ষক হিসেবে কর্মরত  থাকায় প্রতিষ্ঠানের ডরমেটরির ৪র্থ তলায় তিন বছর ধরে বসবাস করছে। এরই সুবাদে শিক্ষক ইব্রাহিম এবং অধ্যক্ষ্য আব্দুর রহীমের সাথে শিক্ষকতার বাহিরেও বিশেষ সখ্যতা গড়ে উঠে।

শুধু তাই নয় এই হাসিনা খাতুন এবং অধ্যক্ষ্যের দোসর ইব্রাহীম কে জেলার বালাসী ঘাট সহ শহরের বিভিন্ন স্থানেও অনেকবার ঘোরাফেরা করতে দেখা যায়। এ বিষয় নিয়ে প্রথমে শিক্ষক ইব্রাহীমের সাথে তার ব্যবহৃত ০১৭২৯৪৪২২০৮ এই নাম্বারে  কথা বললে  তিনি হাসিনা খাতুন সহ বিভিন্ন স্থানে ঘোরা ঘুরির কথা স্বীকার করেন সাথে এও বলেন আমি কোন অসৎ উদ্দেশ্য  নিয়ে তার সাথে ঘুরি নাই।
( ভয়েজ রের্কডিং সংরক্ষিত) ।

উলেখ্য, এ ছাড়াও গত বছর কোন প্রকার নিয়োগ কিংবা নিয়ম নিতিমালার তোয়াক্কা না করে নিজের ভাতিজা গোলাম রব্বানী  কে আই এলও প্রকল্পের অধিনে জপপ্লেস মেন্ট অফিসার হিসেবে  যোগদান করান এই অধ্যক্ষ্য।

এ বিষয়ে খোলাহাটি ইউপি চেয়ারম্যান মাসুম হক্কানী জানান ,আমি বিষয়টি অবগত হয়ে সেখানে যাই এবং গিয়ে ঘটনার সত্যতা পাই সাথে দেখতে পারি বিক্ষুদ্ধ   শিক্ষার্থীরা এই অনিয়মের কারনে অধ্যক্ষ্যকে অবরুদ্ধ করে রেখেছে পরে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্তের ঘোষনা দিয়ে অবরুদ্ধ অবস্থা থেকে মুক্ত করে দেন চেয়ারম্যান সাহেব। সাথে এও জানান এই অধ্যক্ষ্য আসার পর থেকেই গাইবান্ধা টিটিসি অনিয়মের কারখানায় পরিনত হয়েছে যা থেকে জেলা বাসীকে মুক্ত করা দরকার। (চলমান)

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...